বৃহস্পতিবার, ০১ জুন ২০২৩, ০৩:৫৫ অপরাহ্ন
শিরোনাম:
৯৫ বছরে এক মিনিটের জন্যও বন্ধ হয়নি কোরআন তেলাওয়াত যে মসজিদে! এবার নায়িকা জয়া আহসানের চার সেকেন্ডের ভি’ডি’ও অ’নলাইনে ভা’ইরা’ল রূপগঞ্জের মুড়াপাড়া ইউনিয়ন পরিষদের উন্মোক্ত বাজেট ঘোষণা চট্টগ্রামে বিএনপির পাঁচ শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা। রূপগঞ্জ ইউনিয়ন পরিষদের বাজেট ঘোষণা রূপগঞ্জে রাখাল কাঞ্চন খুনের মূল রহস্য উদঘাটন করলো পিবিআই আকাশপথে উঠে গেল করোনা বিধি-নিষেধ। এসডিজি অর্জন ও স্মার্ট রূপগঞ্জ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত চাকরির মেয়াদ বাড়ল র‌্যাব ডিজির আমাদের বন্ধুত্ব হোক প্রকৃতির সঙ্গে: গভীর রাতে গর্জন পাচার কালে বনবিভাগের অভিযান সাংবাদিক আহমদ গিয়াস ও ইমরানের উপর হামলার ঘটনায় আরইউসি’র নিন্দা

করোনার পরের জটিলতায় বেশি ভুগছেন নারী: গবেষণা

Coder Boss
  • Update Time : মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩
  • ১০৭ Time View

সুত্রঃ দৈনিক পুর্ব দিগন্ত।

কোভিড–পরবর্তী জটিলতা পুরুষদের তুলনায় নারীদের মধ্যে দেড় থেকে চার গুণ পর্যন্ত বেশি। অন্যদিকে ৪০ বছরের কম বয়সীদের তুলনায় ৬০ বছরের বেশি বয়সী কোভিড থেকে সেরে ওঠা ব্যক্তিদের মধ্যে হৃদ্‌যন্ত্রের জটিলতা ও স্নায়ুবিক জটিলতার ঝুঁকি দ্বিগুণ।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রের (আইসিডিডিআরবি) যৌথ গবেষণায় এসব তথ্য জানা গেছে।
আজ মঙ্গলবার বিএসএমএমইউতে কোভিড–পরবর্তী জটিলতা নিয়ে করা এই গবেষণার তথ্য প্রকাশ করা হয়। বিএসএআইডির অর্থায়নে এই গবেষণা হয়েছে।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আইসিডিডিআরবির নির্বাহী পরিচালক অধ্যাপক তাহামিদ আহমেদ। উপস্থিত ছিলেন উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদ। ঢাকার দুটি হাসপাতালে ২০২০ সালের ১৫ ডিসেম্বর থেকে ২০২১ সালের ৩০ অক্টোবরের মধ্যে চিকিৎসা নেওয়া ৩৬২ জন রোগীর ওপর এই গবেষণা হয়েছে। ১৮ বছর বয়সী এসব রোগীদের রোগ শনাক্ত হয়েছিল আরটি-পিসিআর পরীক্ষার মাধ্যমে। এসব রোগীদের সেরে ওঠার এক মাস, তিন মাস ও পাঁচ মাস পর তাঁদের ফলোআপ করা হয়।
গবেষণায় মূলত স্নায়বিক, শ্বাসযন্ত্র, হৃদ্‌যন্ত্র ও মানসিক সমস্যা–সংশ্লিষ্ট বিষয়গুলো অন্তর্ভুক্ত ছিল। গবেষণায় দেখা গেছে, ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা কোভিড থেকে সেরে ওঠার পর ওষুধ সেবন করা সত্ত্বেও রক্তচাপ ও রক্তে শর্করার পরিমাণ অনিয়ন্ত্রিত ছিল।
হাসপাতালে নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) ভর্তির প্রয়োজন ছিল এমন রোগীদের জটিলতা হাসপাতালে ভর্তির প্রয়োজন হয়নি—এমন রোগীদের চেয়ে তিন গুণ বেশি ছিল।
বিএসএমএমইউয়ের উপাচার্য অধ্যাপক শারফুদ্দিন আহমেদ বলেন, কোভিড সারা শরীরেই ক্ষতি করে। নিজের অভিজ্ঞতায় দেখেছি কোভিডের কারণে চোখের নানা সমস্যা দেখা দিয়েছে। অনেকে কোভিড থেকে সেরে ওঠার পর ঘুমাতে পারেন না। এ নিয়ে আরও গবেষণা হওয়া দরকার।

Please Share This Post in Your Social Media

5 thoughts on "করোনার পরের জটিলতায় বেশি ভুগছেন নারী: গবেষণা"

  1. Naigtg says:

    cialis generic order tadalafil 5mg pills ed pills comparison

  2. Fqjylo says:

    ramipril cost buy altace 10mg sale buy cheap etoricoxib

  3. Hvkrym says:

    cheap asacol astelin ca buy avapro 300mg

  4. Mkjmvu says:

    levitra 10mg cheap purchase hydroxychloroquine without prescription buy hydroxychloroquine for sale

  5. Oajuwk says:

    acetazolamide online azathioprine medication buy azathioprine 50mg generic

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

© All rights reserved © 2022 Coder Boss

Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102