বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:১৫ অপরাহ্ন
শিরোনাম:
৯৫ বছরে এক মিনিটের জন্যও বন্ধ হয়নি কোরআন তেলাওয়াত যে মসজিদে! এবার নায়িকা জয়া আহসানের চার সেকেন্ডের ভি’ডি’ও অ’নলাইনে ভা’ইরা’ল রূপগঞ্জে গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক মেধাবৃত্তি’র ফলা প্রকাশ গজল সম্রাট পন্কজ উদাস আর নেই। কলেজ ছাএী তৈয়বার চিকিৎসার জন্য সাহায্যের প্রয়োজন সাংবাদিক বিশিষ্ট এস এম জাহেদুল হকের ইন্তেকাল। বিশিষ্ট সাংবাদিক, কিডনি রোগী কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি জনাব এস এম জাহেদুল হক-এর ইন্তেকাল। আনোয়ারায় মরহুম খায়ের আহমদ স্মৃতি গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট শুভ উদ্বোধন রূপগঞ্জে মাইটিভির চেয়ারম্যান নাসির উদ্দীন সাথীকে ফুলেল শুভেচ্ছা রূপগঞ্জে স্বেচ্ছাসেবকলীগ নেতার উপর হামলাকারীদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন \ বিক্ষোভ রূপগঞ্জে কমেছে জমি ক্রয়-বিক্রয়//রাজস্ব হারাচ্ছে সরকার হিফজুল কোরআন প্রতিযোগিতা ২০২৪।

বেনাপোল থেকে বঁনগা তারপর শিয়ালদাহ স্টেশনে কম খরচে কিভাবে যাবেন? তাহলে চলুন বিস্তারিত বলছি।

সংগৃহীতঃ
  • Update Time : শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩
  • ২৭২ Time View

 

যারা ভারতে যাওয়ার জন্য ভিসা পেয়েছেন এবং কম খরচে কিভাবে কলকাতা যাবেন ভাবছেন বা জানতে চাচ্ছেন তাদের জন্য আজকের এই গাইডলাইন।

বাংলাদেশের যে প্রান্তেই থাকুন না কেন #বেনাপোল বর্ডার পর্যন্ত আসুন তারপর গেটে সোনালি ব্যাংকের কাউন্টার পাবেন, ১০৫৫ টাকা জমা দিয়ে ভ্রমণ ট্যাক্স কপি নিয়ে নিন। অথবা এই ভ্রমণ ও বেনাপোল উন্নয়ন ফিসহ: ১০৫৫ টাকা ঘরে বসে বিকাশ/নগদের মাধ্যমে অনলাইনে জমা দিয়ে প্রিন্ট করে আনলেও হবে, সময় বেঁচে যাবে।

এবার গেট দিয়ে ভিতরে প্রবেশ করুন আর ব্যাগ স্ক্যানিং হয়ে গেলে ব্যাগ নিয়ে সামনে এগিয়ে যান (স্ক্যানিং মেশিন নষ্ট দেখলাম ২৪ নভেম্বর ২০২৩ বর্ডার পার হয়েছিলাম) তারপর সিকিউরিটি অফিসারকে পাসপোর্ট ও ট্রাভেল ট্যাক্স কপি দেখান, ওই কপি উনি ছিড়ে দিবে তারপর এগিয়ে যান সামনের দিকে।

আবার আর একটি বিল্ডিং এর ভিতর প্রবেশ করে লাইনে দাঁড়িয়ে আপনার পাসপোর্ট এ ডিপারচার সিল ও সাইন দিয়ে দিবে সেটার জন্য ভিড় থাকলে লাইনে দাড়ান আর ইমিগ্রেশন অফিসারের ডেস্কে আপনার পাসপোর্ট জমা দিন আর সব ঠিক থাকলে সিল ও সাইন করে দিয়ে দিবে। আর হয়তো জিজ্ঞেস করতে পারে কোথায় যাবেন আর কেন যাবেন — সেগুলোর সঠিক উত্তর দিন।

এবার পাসপোর্ট ও ব্যাগ নিয়ে বের হয়ে সামনের দিকে এগিয়ে যান আর সেখানেও পাসপোর্ট চেকিং করে ছেড়ে দিবে দ্রুত তারপর সামনে এগিয়ে গেলেই No Mans Land সিমানার মধ্যে প্রবেশ করলেন তারপর দেখবেন অসংখ্য নীল/লাল জামা পড়া কুলি আছে। যাইহোক ওখানে লাইনে দাঁড়িয়ে যান আর ভারতের অফিসাররা পাসপোর্ট চেক করে আপনাকে একটি স্লিপ দিবে আর সেই স্লিপটি ফিলাপ করে নিবেন যেমন আপনার নাম, পাসপোর্ট নং, জন্ম তারিখ, কোথায় যাবেন সেই ঠিকানা ও ফোন নং ইত্যাদি।

ফর্মটি ফিলাপ করে পাসপোর্ট এর ভিতরে রেখে দিবেন তারপর সামনে এগিয়ে যেতে থাকেন তারপর আরো একবার পাসপোর্ট + ব্যাগ স্ক্যানিং হবে আর জিজ্ঞেস করবে যে, ভারতের রুপি আছে কিনা। এখানে বলে রাখা ভালো যে, ভারতের রুপি নেওয়া যাবে না। আপনি শুধু টাকা আর ডলার নিতে পারবেন।

যাইহোক সিরিয়াল মেনে সামনে লাইন ধরে এগিয়ে যান তারপর ইমিগ্রেশন অফিসারের কাছে পাসপোর্ট জমা দিতে হবে। এরপর অফিসার আপনার ছবি তুলে রাখবে ফিংগার রাখবে আর পাসপোর্ট এ সিল মেরে আপনাকে দিয়ে দিবে তবে আপনার কাছে তারা আপনার নাম, বাবার নাম জিজ্ঞেস করতে পারে, বা কোথায় যাবেন সেটার ঠিক উত্তর দিবেন পাসপোর্ট অনুসারে। উলটা পালটা বললে আটকিয়ে দিবে আর যেতে দিবেনা।

যাইহোক আপনি এবার ফ্রি মানে আর কোথাও বাধা নেই। এবার আপনি সামনে এগিয়ে গেলেই দেখবেন ডলার/টাকা চেঞ্জ করার জন্য ১ টি এজেন্সি আছে তাদের কাছ থেকে রুপি করে নিতে পারেন অথবা বাইরে গিয়েও করে নিতে পারেন। এবার মেইন গেট দিয়ে বাইরে বের হলেই ভারতের পিচের রাস্তা পাবেন আর ওখান থেকেই আপনাকে যাত্রা শুরু করতে হবে।

এরপর টেম্পু স্ট্যান্ড পাশেই অবস্থিত। একটি টেম্পুতে ৫ জন করে যেতে পারে আর ভাড়া ৫০ রুপি করে নিবে (করোনার আগে ছিল ৩০ রুপি) মানে বর্ডার টু বনগা রেল স্টেশন পর্যন্ত ভাড়া প্রতিজন ৫০ রুপি করে নিবে আর সময় লাগবে মাত্র ২০/২৫ মিনিটের মতো। আর ৫ মিনিটের মধ্যে টেম্পুতে লোক যাত্রী হয়ে যাবে। চাইলে ২৫০ রুপি দিলে সাথে সাথে ছেড়ে দিবে, রিজার্ভ। বেনাপোল পার হলেই ওই পারের নাম পেট্রোপোল। পেট্রোপোল টু বনগা স্টেশন এর দূরত্ব প্রায় ৮ কি.মি।

ওহ ভালো কথা পিচের রাস্তার ওই পারে গিয়ে দেখবেন ছোট একটি মোবাইল/সিমের দোকান আছে সেখান থেকে এয়ারটেল সিম কিনে নিবেন আর বলবেন যে “অল ইন্ডিয়া প্যাকেজ” সিমের দাম নিবে ৪০০ রুপি, সাথে প্রতিদিন ১.৫ জিবি করে নেট পাবেন যার মেয়াদ থাকবে ২৮ দিন পর্যন্ত আর ২০০/৩০০ রুপি একবারই রিচার্জ করে নিবেন। এটা আপনার ইচ্ছা আপনি কি পরিমান টাকা টপ আপ করবেন।

যাইহোক টেম্পুতে উঠে পড়ুন তারপর বনগা রেল স্টেশনে নেমে রেল স্টেশনের কাউন্টারে গিয়ে ভিড় থাকলে লাইনে দাঁড়িয়ে শিয়ালদা স্টেশনের টিকিট কেটে নিন আর ভাড়া নিবে ২০ রুপি মাত্র (আগেও ২০ রুপি ছিল, এখনও তাই ♥️) আর বনগা টু শিয়ালদা যেতে ট্রেনে সময় লাগবে মাত্র ২ ঘন্টা ২০ মিনিটের মতো বা আরো কম সময়। টিকিট কাটার সময় ২০ রুপি ভাংতি দিবেন বা ৫০ রুপির নোট বা ১০০ রুপির নোট দিবেন কারণ ৫০০/২০০০ রুপির নোট দিলে টিকিট পাবেন না, অর্থাৎ ভাংতি নেই বলতে পারে।

তাই রুপি যখন নিবেন তখন ১০০ রুপি/৫০ রুপির কিছু নোট অবশ্যই নিবেন নতুবা বিপদে পড়বেন। আর ট্রেন কোন প্লাটফর্ম থেকে ছাড়বে বা আসবে সেটা কাউন্টার থেকে টিকিট নেওয়ার সময় জেনে নিবেন৷ যদি ১ নং প্লাটফর্ম থেকে বলে তাহলে আপনি যেখান থেকে টিকিট কিনলেন ওটাই ১ নং প্লাটফর্ম আর যদি বলে ২ নং প্লাটফর্ম থেকে ছাড়বে বা আসবে তাহলে ২ নং প্লাটফর্ম এ চলে যাবেন ওভারব্রীজ ব্যবহার করে আর ৩ নং বললে ওই ২ নং এর পাশের টাই ৩ নং প্লাটফর্ম। বনগা রেল স্টেশনে ৩ টি প্লাটফর্ম থাকে। তো এবার ট্রেন আসলে সাথে সাথে দেরি না করে উঠে পড়বেন আর চেয়ারে বসে পড়বেন কারণ দেরি হলেই ট্রেন মিস করবেন আর সিটও পাবেন না কারণ ট্রেন মাত্র ৪/৫ মিনিট অপেক্ষা করে, এর বেশি নয়। তবে ট্রেন যদি দাঁড়ানো দেখেন তাহলে চিন্তা না করেই উঠে পড়ুন কারন ওটাই শিয়ালদা স্টেশন যাবে।

যাইহোক আপনি ২ ঘন্টা ৩০ মিনিটের মধ্যে শিয়ালদাহ স্টেশনে পৌঁছে যাবেন। আর এই লোকাল ট্রেনটি ৪/৫ মিনিট অন্তর অন্তর স্টেশনে থামে অর্থাৎ ১৮/২০ টি স্টেশন আছে শিয়ালদাহ স্টেশন পর্যন্ত যেতে।

আর ট্রেন যখন বনগা স্টেশন থেকে ছাড়বে তখন অনেক গুলো স্টেশন হয়ে শিয়ালদাহ স্টেশনে পৌঁছাবে কারণ এটি লোকাল ট্রেন আর ৪০/৫০ মিনিট পর পর ট্রেন পাবেন। আর বারাসাত স্টেশন, গুমা স্টেশন, দমদম ক্যান্টনমেন্ট স্টেশন, দমদম স্টেশন তারপর ই শিয়ালদাহ স্টেশনে পৌঁছাবেন।

তো, শিয়ালদা স্টেশন তো নামলেন এবার কি করবেন? এবার একটু হাটলেই মেইন গেট পাবেন বাইরের মেইন রাস্তা যাওয়ার জন্য তারপর দেখবেন অনেক ট্যাক্সি/টেম্পু। আপনি যদি হাওড়া স্টেশনে যেতে চান তাহলে একটা ট্যাক্সি ভাড়া করলে ৩০০/৩৫০ রুপি নিবে (আগে ছিল ২০০/২৫০ রুপি) আর যেতে সময় লাগবে ৩৫/৪০ মিনিটের মতো আর যদি টেম্পু ভাড়া করেন তবে ২২০/২৫০ রুপি পর্যন্ত নিবে তবে নতুন দেখলেই ওরা ভাড়া বেশি চাইবে এটা নিশ্চিত থাকুন তবে দামাদামি করে নিবেন।

আর যদি বাসে যেতে চান তাহলে পাশেই মেইন রাস্তা আছে আর হাওড়া স্টেশনে যাওয়ার অনেক বাস পাবেন যেমন ৪১ নং গাড়ি তাছাড়া যে কাউকে জিজ্ঞেস করলেই দেখিয়ে দিবে কোন বাস হাওড়া যাবে সো টেনশনের কোন কারণ নেই। শিয়ালদাহ থেকে হাওড়া স্টেশনে যেতে ১২ রুপি ভাড়া নিবে লোকাল বাসে আর সময় লাগবে ৫০ মিনিট থেকে ১ ঘন্টা যেহেতু হালকা জ্যাম তো থাকবেই আর নামিয়ে দিবে হাওড়া স্টেশনের একদম কাছেই। যেখানে নামিয়ে দিবে সেখান থেকে মাটির নিচে রাস্তা আছে সেই আন্ডার পাস রাস্তা ব্যবহার করে এগিয়ে গিয়ে উঠলেই আপনি সরাসরি হাওড়া স্টেশনের প্লাটফর্মে গিয়ে পৌঁছাবেন আর জেনে নিবেন কোন প্লাটফর্ম থেকে আপনার কাংখিত ট্রেনটি ছাড়বে মানে আপনি যদি ভেলর বা চেন্নাই বা দিল্লি যান। তবে দিল্লিতে যদি রাজধানী এক্সপ্রেসে করে যান সেক্ষেত্রে ৮/৯ নং প্লাটফর্ম থেকে ছাড়বে আর চেন্নাই যেতে চাইলে ২২/২৩ নং প্লাটফর্ম থেকে ছাড়ে। তবুও ডিজিটাল ডিসপ্লে থেকে জেনে নিবেন বা দেখে নিবেন বিস্তারিত।

#কিছু প্রশ্ন ও তার উত্তর দেখুন
——————————————-
#শুনেছি বনগাঁ লোকাল ট্রেনে সিট পাওয়া কঠিন?

উত্তর: জি, ঠিক শুনেছেন। আপনি ট্রেনের শুরুর দিকের বগিতে না উঠে শেষের দিকের বগির দিকে যাবেন তাহলে সিট পেয়ে যাবেন। কারন এ পৃথিবীতে সবাই আগে যেতে চাই, আগে নামতে চাই, তাই এতো ভীড় বা ঠেলাঠেলি শুরু হয়, আশা করছি বুঝতে পেরেছেন।

#আমি শিয়ালদা থেকে নিউমার্কেট কিভাবে যাবো?

উত্তরঃ খুবই সহজ। শিয়ালদাহ স্টেশনে নেমে একটা ট্যাক্সি/অটো ভাড়া করুন আর সরাসরি নিউমার্কেট এরিয়া বা মারকুইস স্ট্রিট/গালিব স্ট্রিট এর ঠিকানা ড্রাইভারকে দেখিয়ে ভাড়া ঠিক করে চলে যাবেন তবে ভাড়া নিবে ৩০০/৩৫০ রুপি আর ৪ জন পর্যন্ত যেতে পারবেন আর সময় লাগবে ৪৫/৫০ মিনিটের মতো আর যদি নিউ ওই এরিয়ার দিকে #হোটেল ঠিক করা থাকে তাহলে সেই ঠিকানা ড্রাইভারকে দেখিয়ে নিন সেক্ষেত্রে উনি আপনাকে ওই হোটেলে নামিয়ে দিবে।

#আমি তো এয়ারপোর্টে যেতে চাচ্ছি কিন্তু কিভাবে?

উত্তরঃ আপনি বনগা স্টেশনে গিয়ে ট্রেনের টিকিট কেটে উঠবেন আর দমদম স্টেশন অথবা দমদম ক্যান্টনমেন্টে রেল স্টেশন যে কোন একটি স্টেশনে নেমে যাবেন আর ওখান থেকে এয়ারপোর্ট মাত্র ৩ কি.মি. দূরে। সেক্ষেত্রে ওখানে নেমে একটা ট্যাক্সি ভাড়া নিলে মাত্র ২২০/২৫০ রুপি নিবে এর বেশি দিবেন না বা চাইলে দামাদামি করবেন কারণ ট্যাক্সিতে যেতে মাত্র ১০/১২ মিনিট সময় লাগবে। কোন অটো এয়ারপোর্ট এর মেইন এরিয়াতে প্রবেশ করতে দিবেনা।

#অতো ঝামেলার ভিতর যেতে চাচ্ছিনা সেক্ষেত্রে এয়ারপোর্ট যাওয়ার সহজ উপায় কি?

উত্তরঃ ওকে, তাহলে বেনাপোল বর্ডার পার হয়ে পাশেই ট্যাক্সি স্ট্যান্ড আছে সেখান থেকে হলুদ ট্যাক্সি সরাসরি এয়ারপোর্টের দোতলা পর্যন্ত ভাড়া নিবে ১৮০০/২০০০ রুপি (আগে ছিল ১৫০০/১৭০০ রুপি) আর একটু প্রাইভেট টাইপের ভালো কার নিবে এসি সহ ২২০০ বা ২৪০০ রুপি (আগে ছিল ১৮০০/১৯০০ রুপি) সময় লাগবে প্রায় ৩ ঘন্টা ২০ মিনিটের মতো। চাইলে যাওয়ার সময় কোন এক হোটেলে খাওয়া দাওয়া করে নিতে পারবেন তার জন্য ২০/২৫ মিনিট অপেক্ষা করবে ড্রাইভার হোটেলের সামনে। আপনাকে এয়ারপোর্টের ২য় তলাতে ঠিক যায়গা নামিয়ে দিবে বা এয়ার টিকিট দেখালেই হবে।

#নিউ মার্কেট এরিয়ার কোথায় মিডিয়াম ও ভালো মানের হোটেল পাবো?

উত্তরঃ আপনি ওই এরিয়াতে গিয়ে Marquis street or Mirza galib street or Park street এরিয়াতে ভালো মানের হোটেল পাবেন আর এই সব প্লেস থেকে নিউ মার্কেট মাত্র হাফ কি.মি. দূরে অবস্থি যা আপনি হেটেই যাতায়াত কর‍তে পারবেন। ভালো মানের এসি রুম প্রতি রাত ২০০০/২৫০০ রুপির মধ্যে পেয়ে যাবেন। ভালোর কোন শেষ নেই কারণ কারো কাছে ২৫০০ বা ৩০০০ রুপির রুমও ভালো আবার কারো কাছে ১২০০/১৫০০ রুপির রুমও ভালো। বাজেটের উপর নির্ভর করছে যেমন Afridi International Hotel একদম নিউ মার্কেট এরিয়ার কাছে, এখানে ১৫০০/২০০০ রুপির মধ্যে রুম পাবেন, বেশ ভালো, এছাড়াও আরো অনেক হোটেল পাবেন।

আর ধর্মতলা এরিয়াতে গেলে অনেক কমের মধ্যে রুম পাবেন যেমন ৫০০/৬০০/৭০০ রুপির মধ্যে পেয়ে যাবেন কিন্তু খুব ভালো পরিস্কার পরিচ্ছন্ন পাবেন না। তবে খুঁজলে হয়তো পেয়ে যাবেন।

#আচ্ছা, আমি ভারতে যাওয়ার সময় কি রুপি নিয়ে যেতে পারবো?

উত্তরঃ মোটেও না। আপনি যখন ভারতে যাবেন তখন শুধু টাকা আর আমেরিকান ডলার নিতে পারবেন। এছাড়া আর কোন কারেন্সি নেওয়া ১০০% বেআইনি বা অবৈধ।

#তাহলে কি পরিমান ডলার বা টাকা নিতে পারবো?

উত্তরঃ একজন প্রতি বছর ১২০০০ ডলার পর্যন্ত নিতে পারবেন (আগে নিয়ম ছিল ৫০০০ ডলার) অথবা ১৩ লক্ষ টাকার মতো নিতে পারবেন তবে বাংলাদেশি টাকা ১০০০০ টাকার বেশি নয় আর বাকি টাকা ব্যাংক থেকে ডলার করে সাথে নিয়ে যেতে পারবেন। তবে ভারত/শ্রীলঙ্কা /ভুটান এসব দেশে ৫০০০ ডলার করে কিন্তু আমেরিকা/ইংল্যান্ড/থাইল্যান্ড /সিংগাপুর/চীন এসব দেশে ১২০০০ ডলার পর্যন্ত নিতে পারবেন বাংলাদেশ ব্যাংকের রুলস অনুযায়ী।

#কিন্তু অনেকেই তো শুনি ৩০০০০ বা ৪০০০০ বা ৫০০০০ টাকা এমনকি ১/২ লাখ টাকাও সাথে করে নিয়ে যায়?

উত্তরঃ জি, এটা ঠিকই শুনেছেন। কিন্তু ১০০০০ টাকার বেশি নেওয়া বৈধ নয়। ইমিগ্রেশন অফিসার ১০০% এর মধ্যে দেহ ও ব্যাগ তল্লাশি করে হয়তো ১০/১৫% মানুষদের, এটা আপনি যখন ইমিগ্রেশন অফিস অতিক্রম করবেন তখন বুঝবেন বা দেখবেন। তাই অনেকে ডলারের ঝামেলা এড়াতে রিস্ক নিয়ে থাকে। তবে বুঝিয়ে বললে তেমন ঝামেলা করেনা । মেডিকেল ভিসাতে অনেক সময় রিকোয়েষ্ট করলে তারা ছেড়ে দিতে পারে কিন্তু সেটা অফিসারের মনের উপর ডিপেন্ড করছে। আশা করছি উত্তর পেয়েছেন। যদি তল্লাশি করে, আর না করলে কোন সমস্যা নেই।

#কিন্তু ডলার কিভাবে নিবো বা ট্রাভেল কার্ড করে নিলে কি হবে?

উত্তরঃ যে কোন ব্যাংকের বৈদেশিক শাখাতে যাবেন আর ন্যাশনাল আইডি কার্ড, ২ কপি ছবি এবং পাসপোর্ট সাথে করে নিয়ে যাবেন সেই সাথে কত হাজার টাকা ডলার হিসেবে কিনবেন সেই পরিমাণ টাকা নিয়ে যাবেন। ডলারের রেট এখন ১১৫ টাকা (যা আগে ছিল ৮৫ টাকা ২০২৩ সালের শুরু পর্যন্ত) বা কম বেশি হতে পারে যা জেনে নিবেন। ব্যাংকের অফিসার কে বলুন তারাই আপনাকে করে দিবে অথবা ২০০ বা ৩০০ বা ৪০০ ডলারের ট্রাভেল কার্ড করে নিতে পারেন।

#আমি কি বেনাপোল থেকে আরো সহজে যেতে পারবো কলকাতা?

উত্তরঃ জি পারবেন। বেনাপোল বর্ডার পার হয়ে পিচের রাস্তায় গেলেই দেখবেন অসংখ্য বাস কোম্পানি যেমন লন্ডন এক্সপ্রেস/গ্রীনলাইন/দেশ ট্রাভেলস/শ্যামলী পরিবহণ। আপনি কাউন্টারে গিয়ে কখন বাস ছাড়বে জেনে নিবেন। যে বাস আগে ছাড়বে তাদের টিকিট কেটে নিবেন। টিকিটের দাম ৩৫০ রুপি প্রতিজন আর এসি বাস। তবে কাউন্টার বাদে বাইরে থেকে নিলে ৩০প/৩২০ রুপিতে পাবেন। তবে কাউন্টারে গিয়ে জিজ্ঞেস করে নেওয়াই বেটার হবে আর বাসের সময় লাগবে প্রায় ৪ ঘন্টা ৩০ মিনিটের মতো আর ডিরেক্ট মারকুইস স্ট্রিটের পাশেই নামিয়ে দিবে যা নিউ মার্কেট এর পাশে।

ভারত ভ্রমণের জন্য যেকোন রুটের অগ্রীম ট্রেন টিকিট বা এয়ার টিকিট নিন ঘরে বসে। আসন্ন জানুয়ারি মাস (১৫ জানু বা ২২ জানুয়ারি) আমাদের দুটি ভ্রমণ প্যাকেজ নিয়ে ঘুরে আসুন, কাশ্মির বা শিমলা-মানালি (গ্রুপ) ভ্রমণ।

কাশ্মির/শিমলা-মানালি-দিল্লি ঘুরতে আজই আমাদের সাথে যোগাযোগ করুন, ভারত ভ্রমণে আমরা যথেষ্ট। ভারতের বহুস্থান ঘুরেছি তাই অভিজ্ঞদের কাছ থেকে ভ্রমণ গাইডলাইন নিন ও নিরাপদে ঘুরে আসুন।

এছাড়াও ভেলরের সি এম সি হাসপাতাল, চেন্নাই চোখের শংকরনেত্রালয় ও বেংগালুর-চেন্নাই আ্যপোলো হাসপাতালের ডা: আ্যপ + মেডিকেল পরামর্শ প্রয়োজন হলে যোগাযোগ করুন। এসব হাসপাতালে ৫ বার যাওয়ার বাস্তব অভিজ্ঞতা রয়েছে। (সর্বশেষ গিয়েছি ২৫ নভেম্বর ২০২৩ এ)।

 

Please Share This Post in Your Social Media

34 thoughts on "বেনাপোল থেকে বঁনগা তারপর শিয়ালদাহ স্টেশনে কম খরচে কিভাবে যাবেন? তাহলে চলুন বিস্তারিত বলছি।"

  1. Mail Tm says:

    I am truly thankful to the owner of this web site who has shared this fantastic piece of writing at at this place.

  2. tlovertonet says:

    Nice read, I just passed this onto a colleague who was doing some research on that. And he just bought me lunch because I found it for him smile So let me rephrase that: Thank you for lunch!

  3. Due to the excellent quality of the content on this website and the fact that its administrator is actively working, it is certain to gain popularity very soon.

  4. Temp Mail says:

    Awesome! Its genuinely remarkable post, I have got much clear idea regarding from this post

  5. For the reason that the admin of this site is working, no uncertainty very quickly it will be renowned, due to its quality contents.

  6. fuck google says:

    yandanxvurulmus.DZVqM74NqYiu

  7. ceboid says:

    xyandanxvurulmus.0vCCNtZkV2hp

  8. astones says:

    xbunedirloooo.7vAPRaYcUwHP

  9. transhipped says:

    transhipped xyandanxvurulmus.LOYH4WEPsZzn

  10. hiI like your writing so much share we be in contact more approximately your article on AOL I need a specialist in this area to resolve my problem Maybe that is you Looking ahead to see you

  11. Keep sharing and keep motivating others.

  12. Puravive says:

    I liked it as much as you did. Even though the picture and writing are good, you’re looking forward to what comes next. If you defend this walk, it will be pretty much the same every time.

  13. Puravive says:

    I liked it as much as you did. Even though the picture and writing are good, you’re looking forward to what comes next. If you defend this walk, it will be pretty much the same every time.

  14. you are in reality a good webmaster The website loading velocity is amazing It sort of feels that youre doing any distinctive trick Also The contents are masterwork you have done a fantastic job in this topic

  15. sexax wrtgdfgdfgdqq.BFqRZ3Jlbr6q

  16. Temp Mail says:

    Ive read several just right stuff here Certainly price bookmarking for revisiting I wonder how a lot effort you place to create this kind of great informative website

  17. eccce says:

    Well-balancedarguments

  18. edfgf says:

    You’vemadealastingimpression

  19. security says:

    Surveillance

  20. EarnestUplix says:

    Tadalafil De 5 Mg
    (Admin)
    Cialis 5 mg prezzo tadalafil 5 mg prezzo tadalafil 5 mg prezzo

  21. Timsothytex says:

    Marvelous, what a webpage it is! This blog presents valuable facts to us, keep it up.
    reddit mbit online casino real money

  22. OLaneHom says:

    What’s up, all is going perfectly here and ofcourse every one is sharing information, that’s genuinely excellent, keep up writing.
    https://secure.squirtingvirgin.com/track/MzAxODgyLjUuMjguMjguMC4wLjAuMC4w

  23. FobertTog says:

    Can I simply say what a comfort to uncover someone that truly understands what they’re discussing on the internet. You definitely realize how to bring an issue to light and make it important. A lot more people need to read this and understand this side of the story. It’s surprising you’re not more popular since you certainly possess the gift.
    https://www.reddit.com/r/BestBitcoinCasinos/comments/1ajgqsa/what_is_a_cloudbet_casino_alternative/

  24. porno siteleri 250tldenemebonusuxx.2FXIDHYqvg5M

  25. am siteleri says:

    porn siteleri eyeconartxx.yMkdUhufCcMF

  26. AShaneHom says:

    Hello there, You’ve done an incredible job. I will definitely digg it and personally recommend to my friends. I am confident they will be benefited from this website.
    best online casino sites for real money

  27. Ismaelniz says:

    An impressive share! I have just forwarded this onto a friend who had been conducting a little research on this. And he in fact ordered me lunch because I discovered it for him… lol. So let me reword this…. Thank YOU for the meal!! But yeah, thanks for spending time to talk about this matter here on your blog.
    sites like csgoroll

  28. porn sex vvsetohimalxxvc.vb9ce5M6rYg1

  29. Dichaelgrops says:

    Aw, this was an extremely good post. Taking a few minutes and actual effort to generate a really good article… but what can I say… I procrastinate a lot and never seem to get anything done.
    bcasino 5

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

© All rights reserved © 2022 Coder Boss

Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102