মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০২:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :
জরাজীর্ণ ২য় বিশ্বেযুদ্ধে অনাহারী যানবাহন ও চট্টগ্রামে বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে নেই পদচারী সেতু, ঝুঁকি নিয়েই রাস্তা পারাপার। প্রেমের টানে ৫৫ বছরের আমেরিকান নারী ফেনীর সোনাগাজীতে,বিয়ে করলেন ২৫ বছরের যুবককে… রাজারহাটে কবর থেকে লাশ চুরি,উদ্ধার করল পুলিশ বন্দর ইপিআই জোনে জাতীয় ভিটামিন ‘এ’প্লাস ক্যাম্পেইন -২০২৪ এর কর্মসূচি উদ্বোধন…. স্মরণীয় অভিনেতা শওকত আকবর,স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের কৃতি শিক্ষার্থী ছিলেন। প্রথম আন্ডারপাস হচ্ছে চট্টগ্রামে। বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসছে ঘুর্ণিঝড় “রেমাল” শীঘ্রই চালু হচ্ছে চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ে। মেসার্স দিগন্ত কনস্ট্রাকশন এবং মেসার্স রহমান বিল্ডার্সের উদ্যোগে শুভ হালখাতা ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান সম্পন্ন। ইপিজেড থানাধীন আকমল আলী রোডের হত্যাকাণ্ডের ঘটনায় গ্রেফতার ২

বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসছে ঘুর্ণিঝড় “রেমাল”

Coder Boss
  • Update Time : শনিবার, ১৮ মে, ২০২৪
  • ১৪ Time View

বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের দিকে ঘূর্ণিঝড় ‘রেমাল’ ধেয়ে আসছে বলে খবর প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম। দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে, চলতি মাসের শেষের দিকে উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়টি।

তবে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়টি সৃষ্টি হওয়ার আগ পর্যন্ত এর গতিবিধি ও প্রভাব সম্পর্কে এখনই কিছু জানাতে পারেনি বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর। রাষ্ট্রীয় সংস্থাটির পক্ষ থেকে নজর রাখা হচ্ছে সার্বক্ষণিক।

শনিবার (১৮ মে) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন তথ্য জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির।

তিনি বলেন, ‘সাধারণত মে ও জুন মাসে বঙ্গোপসাগরে সাইক্লোন বা ঘূর্ণিঝড় তৈরি হয়ে থাকে। এটা বর্ষাপূর্ব ও বর্ষা-পরবর্তী সময়ে হয়ে থাকে। এরই ধারাবাহিকতায় আমরা আশঙ্কা করছি, ২০ তারিখের পরবর্তী সময়ে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ তৈরি হতে পারে।
এটি আরও ঘনীভূত হওয়ার সম্ভাবনাও রয়েছে।’

লঘুচাপ ঘূর্ণঝড়ে পরিণত না হওয়া পর্যন্ত এর গতিবিধি ও প্রভাব সম্পর্কে কিছুই বলা যাবে না বলে জানিয়েছেন তিনি।
তরিফুল নেওয়াজ কবির বলেন, যেসব প্যারামিটারের ওপর ভিত্তি করে এর গতিবিধি ও প্রভাব পরিমাপ করা যায়, আমরা সেসব বিষয়ে নজর রাখছি। সময়ের সঙ্গে সঙ্গে এ বিষয়ে হালনাগাদ তথ্য জানানো হবে।

এর আগে আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়েছিল, ঘূর্ণিঝড়ের বিভিন্ন মডেল পর্যবেক্ষণ করে দেখা গেছে, ২১ তারিখের পর দক্ষিণ বঙ্গোপসাগরে একটা ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে।

ভারতীয় আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী—আগামী ২০ মে দক্ষিণ বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। সেটি সোজা উত্তর দিকে শক্তি বৃদ্ধি করবে। ২৪ মে এটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। ২৫ মে সন্ধ্যার পর ঘূর্ণিঝড়টি পশ্চিমবঙ্গ বা বাংলাদেশের দিকে এগিয়ে আসতে পারে। -সংগৃৃহীত।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

More News Of This Category

© All rights reserved © 2024 Coder Boss

Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102