বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৩:০৭ অপরাহ্ন
শিরোনাম :
চট্রগ্রামে অতিথি ডট কম এর নতুন অফিস উদ্বোধন। বহুমাত্রিক প্রতিভা বরেণ্য চিকিৎসক প্রফেসর এম এ তাহের খানকে ১ ম মৃত্যু বার্ষিকীতে স্মরণ- কিডনি রোগী কল্যাণ সংস্থার কার্যনির্বাহী কমিটির প্রস্তুতি সভায় বক্তব্য রাখেন কিডনি রোগী কল্যাণ সংস্থার আজীবন সদস্য ও কিডনী ট্রান্সপারেন্ট সোসাইটির সাব কমিটির যুগ্ন আহ্ববায়ক ও মানবাধিকার নেতা এডভোকেট জিয়া হাবীব আহসান পূর্ণাঙ্গ মেডিকেল কমপ্লেক্স ও কিডনি রোগীদের জন্যে বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠায় জেলা প্রশাসনের সহায়তা চেয়ে চট্টগ্রামের জেলা প্রশাসককে স্মারক লিপি প্রদান করছেন কিডনি রোগী কল্যাণ সংস্থা’র নেতৃবৃন্দ। মতবিনিময় সভায় কিডনি রোগী কল্যাণ সংস্থা কতৃক পূর্ণাঙ্গ বিশেষায়িত কিডনি হাসপাতাল প্রতিষ্ঠার উদ্যোগের ভূয়সী প্রশংসা করলেন জেলা প্রশাসক। গুলশান ১ পুলিশ প্লাজার ১০ম তলায় অতিথি সিটি এন্ড রিসোর্ট লিমিটেডের শুভ উদ্ধোধন হয়েছে। মিস ক্যালকাটা জয়শ্রী দাশগুপ্ত, জল্লাদ শাহজাহান ভুঁইয়া মারা গেছেন। বাংলাদেশে ১০০ বছর পুর্বে বিলপ্ত হওয়া রাসেল ভাইপার শাপ। প্রফেসর_ডাঃ_কাজী_রফিকুল_হক_পিএইচডি’র ৫ম মৃত্যু বার্ষিকী আজ।

প্রফেসর_ডাঃ_কাজী_রফিকুল_হক_পিএইচডি’র ৫ম মৃত্যু বার্ষিকী আজ।

Coder Boss
  • Update Time : শুক্রবার, ২১ জুন, ২০২৪
  • ১১ Time View

 

প্রফেসর ডাঃ কাজী রফিকুল হক(পিএইচ ডি)
জন্ম-০১-০২-১৯৪৪ ইং,সন্দ্বীপ সারিকাইত ইউনিয়নের অন্তর্গত চৌকাতলী গ্রামস্থ কাজী বাড়িতে।পিতা-মরহুম মাষ্টার কাজী গাজান ফারুল হক।
সারিকাইত প্রাথমিক বিদ্যালয় থেকে ১৯৫৪ সালে নোয়াখালী জেলার অন্তর্গত (সন্দ্বীপ সার্কেল) সরকারী প্রাথমিক বৃত্তি পরীক্ষায় নোয়াখালী জেলায় ১ম স্থান অধিকার করেন।১৯৫৯ সালে মেট্রিকুলেশন পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ইস্ট পাকিস্তান সেকেন্ডারী এডুকেশন বোর্ড এর অধীনে কৃতিত্বের সাথে (১ম বিভাগ)অর্জন করেন।১৯৬১ সালে ঢাকা ইউনিভার্সিটি র অধীনে সরকারী চট্টগ্রাম কলেজ থেকে কৃতিত্বের সাথে আই এস সি পাশ করেন।১৯৬৭ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে কৃতিত্বের সাথে এম বি বি এস পাশ করেন।
০১/০১/১৯৬৮ তারিখে সরকারী হেলথ সার্ভিসে এনাটমী বিভাগে জুনিয়র শিক্ষক হিসাবে যোগদান করেন।১৯৭২ইং থেকে ১৯৮০ ইং পর্যন্ত দীর্ঘ ৯ বছর চট্টগ্রাম মেডিকেল কলেজে এনাটমী বিভাগের জুনিয়র শিক্ষক, সিঃ শিক্ষক এবং সহকারী লেকচারাল হিসাবে কর্মরত ছিলেন।পরবর্তীতে সরকারী ডেপুটেশনে লিবিয়াতে (ডেপুটেশনের ৪ বছর সহ)১৯৯৩ সাল পর্যন্ত লিবিয়াতে চিকিৎসা সেবায় সুনামের সহিত কর্মরত ছিলেন। ১৯৯৩ সালের শেষের দিকে দেশে ফিরেন।এবং জাতীয় অধ্যাপক ডাঃ নুরুল ইসলামের একান্ত আন্তরিকতা ও অনুরোধে ০১-০১-১৯৯৪ তারিখে ইউ এস টি সি’র এনাটমী বিভাগের সহকারী অধ্যাপক হিসাবে এবং পরবর্তীতে উক্ত বিভাগের প্রধান হিসাবে যোগদান করেন।ইউ এস টি সি তে যোগদানের পর বিভিন্ন সময় তিনি ট্রেজারার,পরীক্ষা নিয়ন্ত্রক,প্রো ভাইস চেন্সেলার এবং বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতালের ডিরেক্টর ও ডিজি হিসাবে সুনামের সহিত দায়িত্ব পালন করেছেন।পরবর্তীতে সম্মানজনক জনসেবা ফাউন্ডেশনের প্রফেসর অব এনাটমী হিসাবে যোগদান করেন সুদীর্ঘ ৫০ বছর যাবৎ এনাটমী বিভাগের বিভিন্ন পদে সুনামের সহিত শিক্ষকতায় নিয়োজিত ছিলেন এবং
ব্যক্তি জীবনে তিনি জাতীয় অধ্যাপক ডাঃ নুরুল ইসলাম এর ঘনিষ্ট সহযোগী ছিলেন।ওনার পাশে থেকে নিরলস পরিশ্রমের মাধ্যমে ইউ এস টি সি’র বর্তমান পর্যায়ে উন্নীত হওয়ার পিছনে যথেষ্ঠ অবদান রেখেছেন।
তাছাড়া ডেডিকেটেট শিক্ষক,ভালো বক্তা,লেখক হিসাবে তার যথেষ্ট সুনাম রয়েছে।
তিনি ইউ এস টি সি’র বিজ্ঞান বিষয়ক সেমিনার কমিটির সভাপতি’র দায়িত্ব পালন করেছেন এবং পরবর্তীতে ইউ এস টি সি’র সবচেয়ে প্রবীণতম প্রফেসর হিসাবে সম্মাণিত হয়েছিলেন।
তিনি Global conjoint twins there ambrayological background natural,history and Ethical expect of surgical separation এর উপর PHD ডিগ্রী অর্জন করেন।

তিনি তাঁর জীবদ্দশায় চিকিৎসা বিজ্ঞান সহ বিভিন্ন বিষয়ের উপর ৬ টি পুস্তক লিখেছেন। তার লিখিত বই…
১)হিস্ট্রোলজী
২)অস্ট্রোলজী
৩)সংযুক্ত জমজের জীবন কাহিনী
৪)হৃদযন্ত্র নামক বাংলা বই
৫)সারপ্রেস এনাটমী
৬)নবী করীম( সঃ)এর জীবন কাহিনী।
এই মহান লোকটি ২০১৯ সালের ২১ শে জুন,রোজ শুক্রবার সকাল ১০:৩০টার সময় চট্টগ্রামের বাসায় ইন্তেকাল করেন।ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন।
#আজ_ওনার_৫ম_মৃত্যু_বার্ষিকীতে_জানাই_গভীর_শ্রদ্ধা।
♦আল্লাহ জেঠাজিকে জান্নাতের সর্বোচ্চ আসন দান করুক,আমিন।

♦তথ্যঃ মরহুম প্রফেসর ডাঃ কাজী রফিকুল হক’র নিজের।
♦নোটঃকাজী জিয়া উদ্দিন সোহেল।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

More News Of This Category

© All rights reserved © 2024 Coder Boss

Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102